প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

খুলনা সিটি নির্বাচন: উন্নয়নের পক্ষেই ভোট দিয়েছে মানুষ

32
খুলনা সিটি নির্বাচন: উন্নয়নের পক্ষেই ভোট দিয়েছে মানুষ

খুলনা সবসময় ছিল বিএনপি-জামাত অধ্যুষিত এলাকা। সবসময়ই এটি আওয়ামী লীগ বিরোধী এলাকা বলেই পরিচিত ছিল।

২০০৮ সালে এই নগরে বিজয়ী হয়ে নগর পিতা হয়েছিলেন তালুকদার আব্দুল খালেক। তিনি বিজয়ী হয়ে অনেক উন্নয়ন কাজই করেছিলেন। এরপরও ২০১৩ এর নির্বাচনেও খুলনায় তাঁকে হারিয়ে বিজয়ী হয়েছিল বিএনপি প্রার্থী মনিরুজ্জামান মনি। এরপর খুলনার উন্নয়নের চাকা থমকে ছিল পাঁচটি বছর।

এবারের খুলনা সিটি নির্বাচন ছিল একটি পরীক্ষা, যে উন্নয়নের শ্লোগান নিয়ে আওয়ামী লীগ আগামী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, সেই শ্লোগান মানুষের কাছে কতটুকু পৌঁছেছে।

খুলনার নির্বাচনের মধ্যে দিয়ে একটি বিষয় প্রমাণিত হলো, মানুষ আসলে উন্নয়নকেই গ্রহণ করেছে। বিএনপি বারবার বিভিন্ন কথা বলছিল। তবে এসব কথার অধিকাংশই ছিল অভিযোগ, অজুহাতসহ নানাকিছু। মানুষ এখন আর এমন অভিযোগ-অজুহাত শুনতে চায় না। এখন মানুষ চায় তাঁর ভাগ্যের পরিবর্তন, তাঁর এলাকার পরিবর্তন, তাঁর এলাকার উন্নয়ন। যে কারণে আগে যেভাবে ভোট হতো এখন তা কিন্তু হচ্ছে না। মানুষ আর জোয়ারে গা ভাসায় না, না বুঝে ভোট দেয় না। মানুষ চিন্তা করে, খতিয়ে দেখে তাঁর কিসে ভালো হবে, উন্নতি হবে, কিসে মঙ্গল হবে তাঁর।

খুলনার নির্বাচনের একটি মাইলফলক দিক হলো, মানুষের ভোট চিন্তার মধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে। এই সিটি নির্বাচনই তার বড় প্রমাণ। বিএনপি-জামাত অধ্যুষিত একটি এলাকায় যেখানে জামাতের ভোটই ৪০ হাজারের ওপর সেখানে আওয়ামী লীগ জিতেছে শুধুমাত্র উন্নয়নের কারণে। ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত যে উন্নয়ন আওয়ামী লীগ খুলনায় করেছে এবার তারই স্বীকৃতি দিল খুলনাবাসী। ওই সময়কার মেয়র তালুকদার আব্দুল খালেককে আবার তারা মেয়র হিসেবে বরণ করে নিলেন।

খুলনা সিটি নির্বাচনের মধ্যে দিয়েই প্রমাণিত হলো উন্নয়ন নির্বাচনের একটি বড় ফ্যাক্টর। এতদিন বলা হতো উন্নয়ন দিয়ে নির্বাচন হয় না। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে অনেক পরিবর্তন হয়েছে। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। মানুষের আশা, আকাঙ্ক্ষা, রুচি, চাহিদা পাল্টে গেছে। একসময় হরতাল, অবরোধ ইত্যাদি ছিল দেশের জনপ্রিয় রাজনৈতিক কর্মসূচি। এখন এসব কর্মসূচি প্রত্যাখ্যান করেছে মানুষ। এখন আর এমন ধ্বংসাত্মক কর্মসূচির রাজনৈতিক দলকে সমর্থন করেনা সাধারণ জনগণ।

খুলনা সিটি নির্বাচন একটি বার্তা পরিষ্কারভাবেই দিল, আগামী নির্বাচনে রাজনৈতিক দলগুলো কে কী করবে, কে কত কল্যাণ করবে এর ওপরই জনগণ ভোট দেবে। সেটাই খুলনায় প্রমাণিত হয়েছে।

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...