প্রচ্ছদ বিশ্ব

সৌদিতে এবার নারীদের সাইক্লিং প্রতিযোগিতা, তুমুল সমালোচনা

20
সৌদিতে এবার নারীদের সাইক্লিং প্রতিযোগিতা, তুমুল সমালোচনা

সৌদি আরবে এই প্রথম একদল নারী দশ কিলোমিটার রাস্তায় সাইক্লিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

দেশটির রক্ষণশীল সমাজে রাস্তায় নারীদের সাইকেল চালানোর এই প্রতিযোগিতা হওয়ার পর তা নিয়ে সামাজিক নেটওয়ার্কে ব্যাপক আলোচনা চলছে।

সৌদি আরবের জেদ্দা শহরে এই সাইক্লিং রেইস বা প্রতিযোতায় ৪৭ জন নারী অংশ নিয়েছিলেন। এই ৪৭ জন নারীই জেদ্দা শহরে নির্ধারিত পুরো দশ কিলোমিটার রাস্তা সাইক্লিং করেছেন।

‘বি অ্যাকটিভ’ নামের একটি সংগঠন জেদ্দার স্থানীয় প্রশাসনের সাথে মিলে যৌথভাবে নারীদের এই সাইক্লিং রেইস বা প্রতিযোগিতার আয়োজন করেছিল। আয়োজক সংগঠনের কর্মকর্তা নাদিমা আবু আল এনিম স্থানীয় সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে বলেছেন, সৌদি আরবের মতো রক্ষণশীল দেশে প্রথমবারের এই আয়োজনে এত সংখ্যক নারী অংশ নিয়েছেন, যেটা তাদেরকে আশ্চর্য করেছে। তিনি গত বছর নারীদের জন্য একটি বাইসাইকেল ক্লাব গঠন করেছেন। এর মাধ্যমে নারীদের সাইকেল চালানোর পক্ষে সচেতনতা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

অনেক নারী এই ক্লাবে সাইক্লিং করতে আসেন। কিন্তু তাদের সাথে পুরুষ অভিভাবকরাও আসেন। সৌদি আরবে চলমান নাটকীয় ক্ষমতা প্রদর্শনের খেলার মূলে আছেন নতুন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সাইক্লিং এর জন্য পোশাক নিয়েও প্রথমদিকে সমস্যা হতো। এই ক্লাবের মাধ্যমে একটা পরিবেশ তৈরি হয়েছে।

এছাড়া সৌদি সরকার এবং স্থানীয় প্রশাসন তাদের সাহস যুগিয়েছে। সে কারণে তারা এই বড় আয়োজন করতে পেরেছেন বলে আয়োজকরা বলেছেন।

তবে প্রথমবারের মতো প্রকাশ্যে রাস্তায় সাইক্লিং প্রতিযোগিতা হওয়ার পর সামাজিক নেটওয়ার্কে এর পক্ষে বিপক্ষে নানান আলোচনা অব্যাহত রয়েছে। টুইটারে অনেকে এই আয়োজনের প্রশংসা করেছেন। অনেকে এর প্রতি সমর্থন জানিয়েছেন। অনেকে আবার তীব্র সমালোচনায় মেতেছেন।

তবে আয়োজকরা তাদের এ ধরণের উদ্যোগ অব্যাহত রাখার কথা বলছেন।

সূত্র: বিবিসি বাংলা

আসিফাকে ধর্ষণ নিয়ে যা বললেন আফ্রিদি ও হেমা মালিনী

ভারত জুড়ে তোলপাড় ফেলা কাশ্মীরে ৮ বছরের শিশু কন্যা আসিফাকে ধর্ষণ ও হত্যা নিয়ে কথা বললেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি ও বলিউড তারকা হেমা মালিনী।

গত ১৩ এপ্রিল আফ্রিদি তার টুইটারে লিখেছেন, পাকিস্তানের কসুরে ৬ বছরের জয়নাব হোক বা কাশ্মীরের ৮ বছরের আসিফা হোক এই বর্বর, অমানবিক কার্যকলাপ অবিলম্বে বন্ধ হওয়া উচিত। দোষীদের সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত, ভবিষ্যতে যাতে কেউ এমন জঘন্য কাজ করার সাহস না পায়।

অন্যদিকে বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ও বিজেপি এমপি হেমা মালিনী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর মতো তিনিও দাবি করেছেন, যারা ধর্ষণের দায়ে দোষী প্রমাণিত হবে তাদের কোনো জামিন কিংবা ক্ষমা নয়, তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত।

প্রসঙ্গত, সম্প্রতি জম্মু-কাশ্মীরের কাঠুয়ায় ৮ বছরের কন্য শিশু আসিফাকে নৃশংসভাবে গণধর্ষণ ও খুনের অভিযোগ উঠে। এরপর ভারতে তোলপাড় সৃষ্টি হয়। প্রতিবাদে টুইটারে অনেক সেলিব্রিটিই তাদের ঘৃণা ক্ষোভ প্রকাশ করেছেন।

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...