প্রচ্ছদ রাজনীতি

কারাগারে গোপনে কারা দেখা করলেন খালেদা জিয়ার সঙ্গে?

399
কারাগারে গোপনে কারা দেখা করলেন খালেদা জিয়ার সঙ্গে?

বকশী বাজারে পুরাতন কারাগারে কারা দেখা করলেন বেগম জিয়ার সঙ্গে? এ নিয়ে গুঞ্জন, আলোচনা ছিল সারাদিন।

জেল কর্তৃপক্ষ এই সাক্ষাতের ব্যাপারে একদম নীরব। মঙ্গলবার সকালে কারাগারে বেগম জিয়ার সঙ্গে পাঁচজন সাক্ষাৎ করেছেন।

নেপালের বিমান দুর্ঘটনার ডামাডোলে খুব ভোরে এই সাক্ষাতের ঘটনা ঘটে। যাঁরা বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন, তাঁরা কেউ বিএনপির নেতা নন, এমনকি তাঁর আইনজীবীও নন। তবে যাঁরা সাক্ষাৎ করেছেন তাঁরা গুরুত্বপূর্ণ- এটুকু খবর নিশ্চিত করা গেছে। সঙ্গে এও আভাস পাওয়া গেছে, বেগম জিয়ার মুক্তি এবং বিদেশে যাওয়া চূড়ান্ত করতেই এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মুক্তি নিয়ে সরকারের সঙ্গে বেগম জিয়ার সমঝোতার চেষ্টা চলছে। বেগম জিয়া জামিনে মুক্ত হয়ে চিকিৎসার জন্য বাইরে যেতেও রাজি আছেন। কিন্তু নির্বাচন থেকে সরে দাঁড়াতে তিনি রাজী হচ্ছিলেন না। এটা তিনি আদালতের সিদ্ধান্তের উপর ছেড়ে দিতে চেয়েছিলেন।

মঙ্গলবার বেগম জিয়ার পারিবারিক সূত্র নিশ্চিত করেছে, তিনি বিদেশ যেতে চান এবং নির্বাচন না করতে রাজী হয়েছেন। বুধবার বেগম জিয়ার আত্মীয়রা (ভাই, বোন এবং ভাইয়ের স্ত্রী) কারাগারে তাঁর সঙ্গে সাক্ষাৎ করবেন। এই সাক্ষাতেই সব কিছু চূড়ান্ত হবে বলে, তাঁর পারিবারিক সূত্র নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মঙ্গলবার সকালে বৈঠকই সমঝোতার বিভিন্ন খুঁটিনাটি বিষয় চূড়ান্ত করা হয়েছে। এখন তিনি এনিয়ে বুধবার তাঁর আত্মীয়দের সঙ্গে কথা বলবেন এবং চূড়ান্ত নির্দেশনা দেবেন।

একাধিক সূত্র বলছে, হাইকোর্টে জামিন হবার পর যখন বেগম জিয়াকে অন্য মামলায় গ্রেপ্তার দেখানো হয়, তখনই তিনি বুঝতে পেরেছেন, সমঝোতা ছাড়া তাঁর মুক্তি হবে না। এজন্য কালক্ষেপণ না করে বেগম জিয়াই আলোচনার উদ্যোগ নেন।

একটি সূত্র বলছেন, বেগম জিয়ার আগ্রহেই অজ্ঞাত পাঁচ ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছিল সাক্ষাতের জন্য।

উল্লেখ্য, জিয়া অরফানেজ মামলায় দণ্ডিত হয়ে বেগম জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে কারান্তরীণ আছেন। গত ১২ মার্চ হাইকোর্ট তাঁকে চার মাসের জামিন দেয়। এই জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন এবং সরকার আজ চেম্বার জজ আদালতে আবেদন করে।

চেম্বার জজ জামিন স্থগিত না করে, তা শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করেন। কারাগারে ৭ মার্চ বিএনপির আট নেতা এবং ৮ মার্চ আইনজীবীরা সাক্ষাৎ করেন।

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...