প্রচ্ছদ খেলা ক্রিকেট

বিরাট-স্মিথকে ছাপিয়ে ‘মোস্ট কনসিসটেন্ট অ্যাওয়ার্ড’ জিতলেন মুশফিক

11
বিরাট-স্মিথকে ছাপিয়ে 'মোস্ট কনসিসটেন্ট অ্যাওয়ার্ড' জিতলেন মুশফিক

খেলাধুলা বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর স্ট্যাটাস গুরুর ‘মোস্ট কনসিসটেন্ট অ্যাওয়ার্ড’ জিতেছেন বাংলাদেশ

ক্রিকেট দলের সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম।

সোমবার এ তথ্য প্রকাশ করেছে ইএসপিএন ক্রিকইনফো। আর এ ক্ষেত্রে বর্তমান ক্রিকেটের সবচেয়ে সেরা দুই ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভেন স্মিথকে পেছনে ফেলেছেন মুশফিকুর রহিম।

স্ট্যাটাস গুরুর তথ্য মতে, গেলো বছর টেস্ট ক্রিকেটে এই দুই তারকা ব্যাটসম্যান থেকেও ধারাবাহিক ছিলেন মুশফিক। ৭৫.৬৪ গড়ে ভারতের অধিনায়ক ২০১৭ সালে রান করেছেন ১ হাজার ৫৯, অন্যদিকে ৭৬.৭৬ গড়ে অস্ট্রেলিয়ার অধিনায়কের সংগ্রহ ১ হাজার ৩০৫ রান।

ক্রিকইনফোর বিচারে বছরের সেরা ব্যাটসম্যান কোহলি (ওয়ানডে এবং টি-টোয়েন্টিসহ) এবং সেরা টেস্ট ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। দুজনই ব্যাট হাতে নিজেদের জাত চিনিয়েছেন। কিন্তু একটি জায়গায় টাইগার মুশফিকের থেকে পিছিয়ে রয়েছেন এই দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান।

গত বছর মুশি ৫৪.৭১ গড়ে রান করেছেন ৭৬৬। টেস্টে ৭৫০ এর বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে মুশফিক ছিলেন সবচেয়ে ধারাবাহিক! আর ধারাবাহিকতার দিক থেকেই সবাইকে পেছনে ফেলেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। এ তালিকায় রয়েছেন কোহলি-স্মিথ দুজনই।

ব্যাটিং ধারাবাহিকতার গুণনীয়কে মুশফিক রয়েছেন শীর্ষে। তার ধারাবাহিকতার গুণনীয়ক ১.৩২। তারপরেই স্মিথের অবস্থান, ১.২৩।

গত বছর ব্যাট হাতে দারুণ সময় কাটানো বাংলাদেশের সিনিয়র এই ব্যাটসম্যান মাত্র একবারই সিঙ্গেল ডিজিটে আউট হয়েছেন। আর ২০ রানের আগে আউট হয়েছেন মাত্র দুবার, ১০ ইনিংসে ২৫ পার করেছেন। তার রানের স্ট্যান্ডার্ড ডেভিয়েশন ৪১.৪৭।

নিউজিল্যান্ডে বছরের শুরুতেই মুশফিক খেলেছিলেন ১৫৯ রানের ইনিংস। এক ইনিংস পরই ভারতের মাটিতে করেন ১২৭ রান। গলে মুশফিকের ব্যাট থেকে এসেছিল ৮৫ রান। এছাড়া আরও দুটি পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন মুশফিক।

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...