প্রচ্ছদ প্রবাস

লন্ডন পুলিশের জেরার মুখে তারেক জিয়া

227
লন্ডন পুলিশের জেরার মুখে তারেক জিয়া

লন্ডনে বাংলাদেশ দূতাবাসের হামলায় তারেক জিয়াকে জিজ্ঞাসাবাদ করেছে লন্ডন পুলিশ। গত সোমবার লন্ডন সময় বিকেল

৫টায় তারেকের বাসায় গিয়ে পুলিশ জিজ্ঞাসাবাদ করে।

প্রায় এক ঘন্টাব্যাপী জিজ্ঞাসাবাদে কি তথ্য পাওয়া গেছে সে সম্পর্কে লন্ডন পুলিশ কিছু বলেনি।

তবে তদন্তকারী একজন কর্মকর্তা বলেছেন, জিজ্ঞাসাবাদ এখনো শেষ হয়নি। পুলিশ আবারও আসবে বলে জানিয়েছে। লন্ডন পুলিশের জিজ্ঞাসাবাদের মুখে তারেক জিয়ার নির্দেশে যুক্তরাজ্য শাখা বিএনপি ঘটনার জন্য দু:খ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

যুক্তরাজ্য আইনে এধরনের ক্ষমা প্রার্থনা এবং দুঃখ প্রকাশ কে গুরুত্ব দেওয়া হয়। এতে অপরাধীকে ক্ষমা করে দেয়ার গুরুত্ব হ্রাস পায়।

গত ৭ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের লন্ডনে বাংলাদেশি দূতাবাসে হামলা চালায় বিএনপির কর্মী ও সমর্থকরা। তাঁরা সেখানে ব্যাপক ভাঙ্গচুর করে। লন্ডন পুলিশ ঘটনাস্থল থেকে ৫ জনকে আটক করে।

জিজ্ঞাসাবাদে তাঁরা স্বীকার করে যে তারেকের নির্দেশেই এই ঘটনা ঘটিয়েছে। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে ঘটনায় দোষীদের বিচার চেয়ে আনুষ্ঠানিক অভিযোগ করা হয়।

ওই ঘটনার পরপর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসেন। একান্ত বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী লন্ডনের হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন এবং দোষীদের বিচার দাবি করেন।

সরকার গণবিচ্ছিন্ন: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার সম্পূর্ণভাবে গণবিচ্ছিন্ন হয়েছে। রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে। তারা দেউলিয়া হয়েছে বলেই আজকে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা মামলা ও প্রায় ১৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়েছে।

মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, খালেদা জিয়াকে মিথ্যা মামলায় পাঁচ বছরের জেল দেয়া হয়েছে। তাকে পরিত্যক্ত কারাগারে রাখা হয়েছে। এ জন্য তাদের বিচার হবে।

বিএনপির এই মুখপাত্র বলেন, খালেদা জিয়াকে কারাগারে নিয়ে সরকার মনে করছে বাংলাদেশের মানুষকে স্তব্ধ করা যাবে, দমিয়ে রাখা যাবে। সেটা যাবে না। দেশের মানুষ অবশ্যই কারাগার থেকে খালেদা জিয়াকে মুক্ত করে নিয়ে আসবে। তিনি ১৬-১৭ কোটি মানুষের নেত্রী, এখনও যখন রাজপথে আসেন তখন লাখ লাখ মানুষ তার পেছনে থাকেন।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন জানিয়ে মির্জা ফখরুল বলেন, তার বিরুদ্ধেও ষড়যন্ত্র করা হচ্ছে। আমাদের এই সংগ্রাম, এই লড়াই গণতন্ত্রকে মুক্ত করার লড়াই। খালেদা জিয়ার মুক্তির লড়াই। বাংলাদেশের মানুষকে মুক্ত করার লড়াই।

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...