সেক্স মৃত্যুও ডেকে আনতে পারে!

145
সেক্স মৃত্যুও ডেকে আনতে পারে!

সেক্স বা যৌনতায় চূড়ান্ত তৃপ্তির মুহূর্তেই শরীরে ছড়িয়ে পড়তে পারে অ্যালার্জি। সেই অ্যালার্জি মৃত্যুও ডেকে আনতে পারে।

পুরুষের বীর্য নারীর, এমনকি সেই পুরুষের জন্যও ডেকে আনতে পারে বিপদ।

১. যৌনতার বিপদ:
যৌনমিলনের পর, অনেকের যৌনাঙ্গে বা শরীরের অন্যান্য স্থানে অ্যালার্জি হয়। এই সমস্যাকে বহু বছর খুব একটা গুরুত্ব দেয়া হয়নি। কিন্তু এখন গুরুত্ব দেয়া হচ্ছে৷

দেখা গেছে যে, মিলনের পর অনেক নারী অ্যালার্জির কারণে ডাক্তারের কাছে যেতে বাধ্য হচ্ছেন। এমনকি বীর্যপাতের পর নিজের বীর্যের কারণে অনেক পুরুষের শরীরেও দেখা দিচ্ছে অ্যালার্জি।

২. মৃত্যুও হতে পারে:
এ ধরনের অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রচণ্ড শ্বাসকষ্টও শুরু হতে পারে। যৌনমিলনের কারণে দেখা দেয়া অ্যালার্জির কারণে হতে পারে মৃত্যুও।

৩. ডাচ ডাক্তারের ‘আবিষ্কার’:
১৯৫৮ সালে, অর্থাৎ ৫৮ বছর আগে নেদারল্যান্ডসের এক ডাক্তার প্রথম যৌনতার কারণে দেখা দেয়া এই অ্যালার্জির কথা লিখিতভাবে উল্লেখ করেছিলেন। এতদিনেও কিন্তু গবেষণামূলক লেখালেখিতে এ ধরণের রোগীর উল্লেখ খুব একটা নেই।

৪. রোগীর লজ্জা:
যৌনমিলনের পর অ্যালার্জি দেখা দিলেও অনেকেই লজ্জায় ডাক্তারের কাছে যেতে চান না। এই প্রবণতা অবশ্য মেয়েদের মধ্যেই বেশি।

৫. ডাক্তারের ভুল:
অনেক সময় ডাক্তারের ভুলের কারণেও যৌনতাজনিত অ্যালার্জির কথা কেউ জানতে পারে না। ডাক্তার ধরে নেন, সাধারণ কোনো ইনফেকশন হয়েছে। সেই অনুযায়ীই চলে চিকিৎসা।

৬. ১০ হাজারে একজন:
একটি সমীক্ষা অনুযায়ী, শিল্পোন্নত দেশগুলোর প্রতি ১০ হাজারের মধ্যে অন্তত একজন নারী বা পুরুষ এ ধরনের অ্যালার্জিতে আক্রান্ত হন।

৭. কেন হয়?:
পুরুষদের বীর্যে এমন অনেক উপাদান রয়েছে, যা থেকে অ্যালার্জি হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রেই যৌনতার পরের এই অ্যালার্জির জন্য দায়ী বীর্যের অন্যতম গুরুত্বপূর্ণ উপদান ‘প্রোস্টেট-স্পেসিফিক অ্যান্টিজেন’ বা পিএসএ। এই পিএসএ-র কারণে প্রোস্টেট ক্যানসারও হয়ে থাকে। অন্যদিকে যৌনমিলন এবং প্রজননেও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পিএসও৷ ডিম্বানু আর শুক্রানুর মিলনও পিএসএ-র ওপর নির্ভরশীল।

৮. কুকুরের কারণেও হতে পারে:
অনেক সময় কুকুরের বীর্যের কারণেও মানুষের দেহে দেখা দিতে পারে এই অ্যালার্জি। কুকুর প্রস্রাব করার সময় অনেক সময়ই সেই প্রস্রাব ছিঁটে তার গায়ে লাগে। তখন প্রস্রাবের সঙ্গে বীর্যও লাগে শরীরে। পোশা কুকুরকে কেউ যখন আদর করেন সেই বীর্যের সংস্পর্শেও এসে যায় মানুষ। এভাবে যৌনমিলন ছাড়াও হতে পারে বিপজ্জনক এই অ্যালার্জি।

৯. খাবারের সঙ্গে:
খাবারে অনেকেরই অ্যালার্জি থাকে। আর যৌনমিলনের সময় সেই খাবারের কারণেও কিন্তু হতে পারে অ্যালার্জি। ব্রাজিলে এক নারীর বাদামে অ্যালার্জি ছিল। তাই তাঁর পার্টনার যৌনমিলনের আগে বাদাম খেলেও খুব ভালো করে ব্রাশ করে ভেবেছিলেন মুখে যেহেতু বাদামের কণাও নেই, সেহেতু মেয়েটির অ্যালার্জি হবে না। কিন্তু যৌনমিলনের পরই অ্যালার্জি শুরু হয়ে যায় মেয়েটির শরীরে।

১০. পুরুষদের সমস্যা:
পুরুষদের অ্যালার্জির ধরণটা একটু অন্যরকম। যৌনমিলনের পর পুরুষদের সাধারণত খুব মাথাব্যথা হয়। কারো কারো কয়কেদিন খুব ক্লান্ত লাগে। কেউ কেউ আবার সপ্তাহ খানেক পর্যন্ত সর্দি-জ্বরে ভোগে।

১১. আতঙ্ক:
এমন অ্যালার্জি কয়েকবার হলে একসময় মনে আতঙ্ক দেখা দেয়। অনেকে তো তখন আর সেক্সই করতে চান না।

১২. রক্ষার উপায়:
আতঙ্কগ্রস্ত হয়ে যৌনমিলন এড়িয়ে চলা কোনো সমাধান নয়। বরং যৌনমিলনে কনডম ব্যবহার করা যেতে পারে।

১৩. ওষুধ:
কিন্তু যাঁরা সন্তান নিতে চান তাঁদের কী হবে? তাঁদের তো কনডম ব্যবহার করলে চলবে না! তাঁদের জন্য একমাত্র সহায় অ্যান্টিহিসটামিন। এই ওষুধ অ্যালার্জির কষ্ট অনেকটাই কমাতে সক্ষম।

ভিডিও:

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...