এবার ১৮ নভেম্বরে আ’লীগের সমাবেশের পাল্টা কর্মসূচি বিএনপির

161
এবার ১৮ নভেম্বরে আ'লীগের সমাবেশের পাল্টা কর্মসূচি বিএনপির

নাগরিক কমিটির ব্যানারে আওয়ামী লীগ আগামী ১৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ঐতিহাসিক দলিল হিসেবে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকো স্বীকৃতি উপলক্ষেই এই সমাবেশ।

তবে এই সমাবেশের পাল্টা হিসেবে আগামী ২০ নভেম্বর দেশজুড়ে সভা-সমাবেশের উদ্যোগ নিয়েছে বিএনপি।

এ বছরের ২০ নভেম্বর ৫০ বছরে পড়ছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। লন্ডনে রাজৈনিতক আশ্রয়ে থাকা তারেকের জন্মদিন বেশ ঘটা করেই পালনের উদ্যোগ নিয়েছে বিএনপি।

দলটির একাধিক সূত্রে জানা গেছে, দিনটি উদযাপনের প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়ে গেছে। দেশের প্রতিটি জেলায়, ওয়ার্ড পর্যায়ে সমাবেশ করবে বিএনপি। চলবে শোডাডউন। আওয়ামী লীগের সমাবেশের মাত্র দুদিন পরের এই কর্মসূচি পাল্টা জবাব হিসেবে বেশ কার্যকর হবে বলেই মত তাদের।

দীর্ঘ তিন মাস লন্ডনে কাটিয়ে বিএনপির চেয়ারপারসন দেশে ফিরছেন বেশ চাঙ্গা হয়ে উঠেছে বিএনপি। এরই মধ্যে কয়েকবার শোডাউন করেছে তারা। বেগম জিয়া দেশের ফেরার দিন আইন-শৃঙ্খলা বাহিনীর নির্দেশ উপেক্ষা করে গেরিলা কায়দায় শোডাউন করে বিএনপি।

এরপর ত্রাণ দেওয়ার নামে ঢাকা-কক্সাবজার-ঢাকা রোড শো করে বিএনপি চেয়ারপরসন। এর রেশ না কাটতেই ১২ নভেম্বর সোহরাওয়র্দী উদ্যানে বিএনপির সমাবেশ। অল্প সময়ের এমন সমাবেশ কর্মসূচিতে উজ্জীবিত বিএনপির নেতাকর্মীরা।

অনেকের মতে, গত ১২ নভেম্বরের বিএনপির সমাবেশের পাল্টা হলো ১৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় নাগরিক কমিটির ব্যানারে আওয়ামী লীগের সমাবেশ। এতে জনসমাগমও কয়েকগুন বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

আর দেশের রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নির্বাচনের এখনো বছর খানেক বাকি। ধারণা করা হয়েছিল আগামী বছরের শুরুতেই বিভিন্ন দলের রাজনৈতিক কর্মসূচিগুলো শুরু হবে, চাঙ্গা হবে রাজনীতি।

কিন্তু চলতি মাসে দেশের বড় দুই দলের একের পর এক সমাবেশের পরিপ্রেক্ষিতে ধারণা করা সময়ের আগেই রাজনীতি চাঙ্গা হবে বলে মনে করছেন তারা।

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...