ঘাপটি মারা মৌলবাদী ওরফে তেলাপোকা

319
ঘাপটি মারা মৌলবাদী ওরফে তেলাপোকা

আব্দুল্লাহ আল মাসুদ

মৌলবাদ সব ধর্মেই অাছে, এরা ব্যাঙের মত ঘাপটি মেরে থাকে। এরা নাম, চেহারা, রূপ ঘন ঘন বদলাতে ওস্তাদ। ছেলে

হয়ে মেয়ে অাইডি ব্যবহারে এরা পটু, সাথে সুন্দরীর প্রোপিক!

অামি ইসলামের বিপক্ষে লেখা শুরু করার পর অন্যধর্মের মৌলবাদীরা খুশিতে বগল বাজাচ্ছেন! মশাই, সবধর্ম ঘেটেঘুটে ফলাফল পেয়েছি তেলাপোকা! তেলাপোকার মত স্বভাব ধার্মিকদের। অতি সাবধান, অতি সন্দেহ, অতি ভাব ধরে এরা; থাকে চিপায় চিপায়, কথায় শুধু চিবায়!

হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান মৌলবাদীরা অামাকে বাহবা দিলে অামি তাতে ইনস্পায়ারড হই না, তবে মানুষের প্রশংসাকে খুব মূল্যবান মনে করি।

রোহিঙ্গা নিয়ে একটি পোস্ট করেছি নিপীড়িতের পক্ষে দাঁড়ানোর তাগিদে, অথচ কতিপয় অারশোলা বলছে- মুফতি মাসুদ ইসলাম থেকে এখনো বেরুতে পারেনি, অথবা- অাপনি এখনো হুজুর রয়ে গেলেন!

মানবতার কথা জাকির নায়েকও বলে। নবী মোহাম্মদ ভালো ছিলেন, তার জীবনী দেখুন, অনুসারী নয়; এসবও জাকির নায়েকের উক্তি। তাই বলে কি মোহাম্মদ ধোয়া তুলসিপাতা হয়ে গেল?

বুদ্ধ ভালো, কৃষ্ণ ভালো, যীশু ভালো; খারাপ হচ্ছে কিছু অনুসারী- কি সুন্দর অমৃত বচন! কোন ধর্মই মানবতার মুক্তির কথা বলে না; জীবহত্যা মহাপাপ সবধর্মেই বলা হয়েছে, সাথে দেয়া অাছে কন্ডিশন।

ইসলাম অবশ্য সকল ধর্মের মধ্যে জঘন্যতম, কারণ ইসলামে বলা হয়েছে- মুসলিম হত্যা মহাপাপ! অামি ধর্মহীন, তাই বলে ধার্মিককে ঘৃণা করি না। ঘৃণা করি সেই ধার্মিককে, যে ধর্মহীন সেজে নিজধর্ম বাদে অন্যধর্মের সমালোচনা করে;
অার তার ধর্মের সমালোচনা করলে বলে- ভাই, অাপনি এখনও মুক্তমনা হতে পারেননি!

বুদ্ধ অার রামের সমালোচনা করলে যারা অামাকে মুক্তচিন্তার বিরোধী অাখ্যা দেবে, তাদের কাছ থেকে অামার চারিত্রিক সনদ নেয়ার প্রয়োজন নেই।

মোল্লাদের চেহারা দেখেছেন? দাড়ি, টুপি, জোব্বা… কেমন দেখায় তাদেরকে? মনে হয় না- তার মনের পুরোটা জুড়ে অন্ধকার!
ভিক্ষু দেখেছেন? টাকমাথা, কমলারঙা ড্রেস, বিরস বদন…। মনে হয় না – অালোহীন হৃদয়ের বসতি?

ধর্মপালন করুন, সেটা অাপনার ব্যক্তিগত অভিরুচি। ধার্মিক হবেন, সেটাও অাপনার ব্যক্তি স্বাধীনতা। কিন্তু ধর্মহীন ও মুক্তমনা সেজে অন্যধর্মের সমালোচনা করবেন অার অাপনার গুরুবাবার বিরুদ্ধে লিখলে সস্তা উপদেশ বিকোবেন, এই ভণ্ডামি ছাড়ুন।

অামি ধর্মহীন হয়েছি গৌতমবুদ্ধের অর্চনা করার জন্য নয়, অামি ধর্মহীন হয়েছি রামের পূঁজো করার জন্য নয়, অামি ধর্মহীন হয়েছি যীশুর সেবা করার জন্য নয়।

অাপনি অাপনার ধর্মের পক্ষ নিয়ে অামার সাথে ডিবেট করতে পারেন, অাপনি অন্যধর্মের বিপক্ষেও অাপনার মতামত প্রকাশ করতে পারেন; কিন্তু মুক্তমনা সেজে ধর্মপ্রচার করতে পারেন না।

সহিংসতার পক্ষে অবস্থান গ্রহণকারী কখনো মুক্তচিন্তুক নয়।


মুক্ত মতামত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত ও মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। shompadak.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে shompadak.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।


 

শেয়ার

আপনার মন্তব্য করুন

Loading Facebook Comments ...